Dr Mohammed Shamsul Islam Khan

Qualification: MBBS (CMC), BCS (Health), FCPS (Neuro-Surgery)
Designation: Specialist Neuro-Surgeon
Expertise: Brain, Spine and Nerve Specialist and Surgeon
Organization: Dhaka Medical College Hospital, Dhaka
BMDC Reg. No: 31366

ডাঃ মুহাম্মদ শামসুল ইসলাম খান
পিতাঃ মরহুম দরবেশ আলী (ভুমিহীন দরিদ্র কৃষক)
মাতাঃ মরহুমা মায়মুনা খাতুন
গ্রামঃ মির্জ্জ্বির পাড়া
ডাকঃ কালারমার ছড়া
থানাঃ মহেশ খালী, কক্সবাজার।

জন্মঃ 25 জুলাই 1973।

জীবন স্রোতঃ
প্রাইমারী স্কুলঃ
1979-1982 ক্লাস থ্রি-ফোরঃ
মির্জ্জ্বির পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, কালারমার ছড়া, থানাঃ মহেশ খালী, কক্সবাজার।
1983 ক্লাস ফাইভ: বানিয়াকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়, হোয়ানক, থানাঃ মহেশ খালী, কক্সবাজার।

1984-1988 ক্লাস সিক্স-টেনঃ
কালারমার ছড়া উচ্চ বিদ্যালয়, থানাঃ মহেশ খালী, কক্সবাজার।

1989 এসএসসি: বিজ্ঞান শাখা, স্কুলের সর্বোচ্চ নাম্বার পেয়ে প্রথম বিভাগ প্রাপ্তি। কালারমার ছড়া উচ্চ বিদ্যালয়, থানাঃ মহেশ খালী, কক্সবাজার।

7 সেপ্টেম্বর 1989 ইং: এইচএসসি, বিজ্ঞান বিভাগে চট্টগ্রাম সরকারী কলেজে ভর্তির র্দূলভ সুযোগ লাভ।
1989-90: এইচএসসি, বিজ্ঞান বিভাগে অধ্যয়ন।
1991: বিজ্ঞান বিভাগে কৃতিত্বের সাথে প্রথম বিভাগে এইচএসসি পাশ।

1991: প্রলংকারী ঘুর্ণিঝড়ে বিপযর্স্ত অরথনীতিক কারনে শিক্ষাজীবন প্রায়ই স্থগিত। কোন মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে না পারা।অবশেষে চট্টগ্রাম সরকারী কলেজে পদার্থবিদ্যায় অনার্স কোর্সে ভর্তি।

1992: পদার্থবিদ্যায় অনার্স কোর্সে ভর্তি স্বেচ্ছায় বাতিল। মেডিকেল কলেজ ভর্তি কোচিং ও গোটা কয়েক টিউশনি নিয়ে পুনরায় যুদ্ধক্ষেত্রে অবতরণ।

1993: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রসায়নবিদ্যায় অনার্স কোর্সে ভর্তি।একই বছরে ভর্তিযুদ্ধে উত্তীর্ন হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির সুযোগ।

1993-2000: কৃতিত্বের সাথে 1ম, 2য় ও ফাইনাল পেশাগত এমবিবিএস এর প্রতিটা পরীক্ষা 1 চান্সে পাশ করে এমবিবিএস ডিগ্রী অর্জন।

2000-2001: আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সাথে এক বছরের ইন্টানশীপ সম্পন্ন করন।

2002: 24তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা পাশ।ভারতের মুম্বাইতে ইথিকন ইনস্টিটিউট অব সার্জিক্যাল এডুকেশন থেকে দি রয়েল কলেজ অব সার্জনস, ইউকে এর অধীনে বেসিক সার্জিক্যাল স্কিলস্ উপর উচ্চতর প্রশিক্ষণ লাভ।

2003-2004: জীবন ও জীবিকার তাগিদে আইইএলটিস ও প্ল্যাব দিয়ে এমআরসিএস ডিগ্রীর জন্য যুক্তরাজ্য গমন।24তম বিসিএস এর বাকীপরীক্ষাসমুহ যুক্তরাজ্যের লন্ডস্থ বাংলাদেশ হাইকমিশন থেকে সম্পন্ন করন।বিদেশে মন না টেকায় দেশের টানে স্বদেশ প্রত্যাবর্তন।

2005: 24তম বিসিএস এর মাধ্যমে সরকারী চাকুরীতে সহকারী সারজন হিসেবে সুপারিশ প্রাপ্ত হয়ে 02.07.2005 ইং তারিখে কালারমার ছড়া ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র, মহেশ খালী, কক্সবাজার-এ যোগদান।

2006-2008: মেডিকেল অফিসার, উপজেলা স্বাস্থ্য কম্প্লেক, টেকনাফ, কক্সবাজার।

2008-2009: মেডিকেল অফিসার, উপজেলা স্বাস্থ্য কম্প্লেক, হাতিয়া, নোয়াখালী।

2009: ঢাকার মহাখালীস্থ জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে এমএস (সারজিক্যাল অনকোলজী) উচ্চতর ডিগ্রীর জন্য ভর্তি। বিষয় পচন্দ না হওয়ায় কোর্স বাতিল।

2010: বিসিপিএস এর এফসিপিএস (সার্জারী) 1ম পর্ব পাশ।সহকারী রেজিস্ট্রার হিসেবে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে সার্জিক্যা ট্রেনিং শুরু।

2010-2014: সময়ের প্রয়োজনে এফসিপিএস (সার্জারী) 1ম পর্বকে নিউরোসাজরী 1ম পর্বে পরিবর্তন।সহকারী রেজিস্ট্রার ও পরবর্তীতে রেজিস্ট্রার হিসেবে এফসিপিএস এর সিলেবাস অনুযায়ী জেনারেল সার্জারী, অর্থোপেডিক সার্জারী, ইউরোলজী, পেডিয়াট্রিক সার্জারী ও নিউরোসার্জারীতে প্রয়োজনীয় উচ্চতর প্রশিক্ষণ সম্পাদন।

2014-2016: ঢাকার শেরেবাংলানগস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালে সহকারী রেজিস্ট্রার (ক্লিনিক্যাল নিউরোসার্জারী) হিসেবে এফসিপিএস এর সিলেবাস অনুযায়ী নিউরোসার্জারীতে প্রয়োজনীয় উচ্চতর প্রশিক্ষণ সম্পাদন।2015 সালে এফসিপিএস নিউরোসার্জারীর পার্ট -2 প্রিলি সার্জারী পাশ।

2017-2018: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারী বিষয়ে মেডিকেল অফিসার (নিউরোসার্জারী) হিসেবে এফসিপিএস এর সিলেবাস অনুযায়ী নিউরোসার্জারীতে প্রয়োজনীয় উচ্চতর প্রশিক্ষণ সম্পাদন।

এফসিপিএস এর সিলেবাস অনুযায়ী নিউরোলজী, নিউরো-সাইকিয়াট্রি, নিউরো-আইসিইউ ও নিউরোরেডিওলজি এন্ড ইমেজিং বিয়য়ে প্রয়োজনীয় উচ্চতর প্রশিক্ষণ সম্পাদন।এফসিপিএস এর সিলেবাস অনুযায়ী একিউট সাবডুরাল হেমাটেমার উপর উচ্চতর গবেষণা ও থিসিস সম্পাদন।

2018 এপ্রিলঃ থিসিস ডিফেন্ড এবং 1ম চান্সেই পাশ।
2018 জুলাইঃ বিসিপিএস এর অধীনে বিসিপিএসে লিখিত পরীক্ষা ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিদ্যালয়ে ক্লিনিক্যাল পরীক্ষায় অংশগ্রণ করে এক চান্সে বহু প্রতিক্ষিত এফসিপিএস (নিউরোসার্জারী) ডিগ্রী অর্জন ।

বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারী বিভাগে বিশেষজ্ঞ নিউরোসার্জন হিসেবে কর্মরত।

বিশেষ কৃতিত্বঃ
বাংলাদেশ স্বাধীন এর পর এযাবৎকালে বাংলাদেশের 7 জন এফসিপিএস নিউরোসার্জনদের মধ্যে 1 জন।
সরকারী/বিসিএস ডাক্তারদের মধ্যে 1ম এফসিপিএস নিউরোসার্জন।
নিজ চট্টগ্রাম মেডিকেল কলেজের বিগত 61 বছরের ইতিহাসে 1ম এফসিপিএস নিউরোসার্জন।
নোয়াখালী থেকে শুরু করে টেকনাফ পর্যনত্ 1ম এফসিপিএস নিউরোসার্জন।
কক্সবাজার জেলার 1ম নিউরোসার্জন।

পরিবারঃ
স্ত্রীঃ ডাঃ তাসলিমা বেগম রিংকু।এমবিবিএস। এফসিপিএস (রেডিওথেরাপি) 2য় পর্বের পরীক্ষার্থী। ঢাকাস্থ বাংলাদেশ ক্যান্সার সোসাইটি হাসপাতালে রেচিস্ট্রার হিসেবে কর্মরত। 2 ছেলে 14 ও 11। ঢাকার ধানমন্ডিস্থ স্কলার্স স্কুল এন্ড কলেজে 7ম ও 4র্থ শ্রেণীতে অধ্যয়নরত।

নিউরোসার্জারী বিষয়টা জটিল।এর রোগ নির্ণয়, চিকিৎসা, অপারেশনও জটিল ও অত্যন্ত ব্যয়বহুল।অনেক রোগের মৃত্যু ঝুকিও অনেক। সব অপারেশন সবজায়গায় সকলেi পক্ষে সম্ভবও হয়না।আমি চাই এই নিউরোসার্জারী মানুষের সাধ্যের/নাগালের মধ্যে আসুক।আর যাতে কেউ বা তার পরিবার এ চিকিৎসা করাতে গিয়ে সর্বশান্ত না হয়। আর যাতে কেউ দালালের খপ্পরে পড়ে দেশ বিদেশে ঘুরে রাস্তায় না বসে, অন্তঃত কক্সবাজারের মানুষ।

তিনি সকলের দোয়াপ্রার্থী।

কী ওয়ার্ডঃ নিউরোসার্জারী- ব্রেইন/মাথা, ঘাড়, মেরুদন্ড, স্পাইনাল কর্ড ও নার্ভ/স্নায়ু এর যাবতীয় রোগের চিকিৎসা ও অপারেশন।